HTTPS কি? আমি কি নিরাপদ? – What is Https?

HTTPS কি? আমি কি নিরাপদ? – What is Https?
PUBLIC HTTPS জিনিসটা কোথায় দেখেছেন? দেখেন নি, তবে আপনার চোখের সামনে প্রতিদিনই থাকে! যেমন ফেসবুকে ঢুকলে যদি কোন ফেসবুকের লিংক কপি করেন, দেখবেন https দিয়ে লিংক শুরু হয়। আজ কথা হবে সেই https কি, এবং সাইবার নিরাপত্তায় কিভাবে এর কাজ ভুমিকা রাখে। অনেকেই secure কথাটা দেখার সাথে সাথে ভেবে বসেন যে তারা হয়তো সব দিক থেকেই নিরাপদ হয়ে গেছেন। তবে, আসলে কোন বিষয়ে তারা নিরাপদ আছেন, সেটা কেউ মাথায় নেওয়ার চেষ্টাই করেন না। আজকের বিষয় https বলতে আসলে কি বুঝায় এবং কেন এর ব্যবহার করা হয়। আর https থাকা মানেই কি আমার সাইট বা তথ্য নিরাপদ? আফসোসের ব্যাপার হচ্ছে, আমাদের দেশে হ্যাকার ভুড়ি ভুড়ি, হেল্প করার জন্য উনারা খালি ইউটিউবে ভিডিও বানিয়ে ছেড়ে দিয়ে রেডিমেড হ্যাকার বানাতে ব্যস্ত থাকেন। কারোই কোন বিষয়ে বিস্তারিত বুঝিয়ে লেখার সময় নাই! তারা কাজে বিশ্বাসী! আরে ভাই, কাজে বিশ্বাসী ভালো কথা, জ্ঞান নিজের পেটের ভেতর ভরে রেখে টিয়া পাখিকে কথা বলা শেখানোর মতো করে শেখানোটাই কি নিজেকে হেল্পফুল হিসেবে প্রকাশ করে? মোটেই না! যদি ভিডিও দিয়েই সব কিছু শেষ হয়ে যেতো, তবে youtube ব্যবহার করে স্ব-শিক্ষিত মানুষের অভাব হতো না! যাই হোক, অন্যের কথা না হয় বাদ দেই! চলুন দেখা যাক HTTPS আসলে কি এবং এর সাথে কিhow toসের সম্পর্ক আছে!
wikipedia হতে,
হাইপারটেক্সট ট্রান্সফার প্রোটোকল সিকিউর বা এইচটিটিপিএস (Hypertext Transfer Protocol Secure বা HTTPS) হল ইন্টারনেটে বহুল ব্যবহৃত একপ্রকার সুরক্ষিত কম্পিউটার নেটওয়ার্ক প্রটোকল।
সহজ করে যদি বলি, আপনার ডাটা বা তথ্যগুলো যখন ইন্টারনেটের মাধ্যমে আরেকটা ডিভাইসে যায়, সেটা একটা মাধ্যমের মধ্য দিয়েই যায়। এখন, সেই তথ্য যাবার সময় যদি সেটা কেউ পেয়ে যায়, আপনার তথ্য কি আর নিরাপদ থাকে? থাকে না! জিনিসটা আরো সহজ করে দেওয়া যায় চিঠির উদাহরনের মাধ্যমে! ধরুন, আপনি আপনার এক বন্ধুকে চিঠি দিতে চান, তাও আরেকজনের মাধ্যমে। সে কি করলো, আপনাকে না জানিয়ে সে আপনার নাম বদলে তার নাম বসিয়ে দিল! আপনি তো খুশি! মেয়ে এবার না পটে যাবে কোথায়! কিন্তু হায়! পর দিন থেকে আপনার বন্ধুর পাশেই যে আপনার পছন্দের মেয়েটিকে দেখা যাচ্ছে! এ কেমন বিচার? তো, কেন HTTPS এর দরকার? তা হল এই যে তথ্য পাঠাচ্ছেন, তা যেন মাঝপথে বদলে না যায়, এর নিরাপত্তা নিশ্চিত রেখে তথ্য পাঠানোর প্রোটোকলই(যারা কম্পিউটার networking বা data communication বুঝেন, তারা protocol কি, এ ব্যাপারে জেনে থাকার কথা) হল HTTPS. আপনার তথ্য মাঝপথে চুরি করে ফেলার পদ্ধতিকে হ্যাকিং এর ভাষায় “ম্যান ইন দ্যা মিডল এট্যাক(MITM)” বলা হয়। এবং এর থেকে বাঁচতেই মূলত HTTPS বা secure connection ব্যবহার করা জরুরী হয়ে পড়ে। এখন ডাটা বা তথ্য কিভাবে encrypt করে পাঠানো হয়, তা নিয়ে বিস্তারিত লিখবো না, ইন্টারনেট আছে। ইচ্ছে হলে জেনে নিতে পারেন। তো, কেউ HTTPS ব্যবহার করছে মানে যে তার ওয়েবসাইট বা তথ্য নিরাপদ হয়ে গেল, এমন কিন্তু না! এখানে HTTPS যা করছে তা হল আপনার তথ্য সে পাস করে দিচ্ছে নিরাপদে। ব্যস! কিন্তু, হ্যাকার যদি আপনার ডিভাইস বা যেখানে তথ্য প্রেরন করলেন, সেটা হ্যাক করে ফেলে, তবে আপনার তথ্য কিন্তু আবার হ্যাক হয়ে গেল! এতে আপনি HTTPS আছে, কিন্তু আমার সাইটের তথ্য কিভাবে লিক হল ভেবে মাথার চুল ছিড়ে ফেললে আপনারই ক্ষতি! যাই হোক, আশা করি HTTPS কি আর কেন ব্যবহার হয়, তা বুঝতে পেরেছেন। এই ব্যাপারে আরো জানতে ইন্টারনেট তো আছেই! অনেকেই প্রশ্ন করেন আমাকে যে “ভাইয়া, হ্যাকিং শুরু করতে হলে কি কি জানতে হয়?”, দেখুন, এই যে HTTPS, আপনি ইন্টারনেটে থাকাকালীন ৯০% ওয়েবসাইট এর এড্রেসেই এই https:// দেখে থাকার কথা, কখনো মনে হয়েছে কি যে এই https কেন আপনাকে “your connection to the site is secured” লিখা দেখায়? এই সামান্য বা আপনি লক্ষ্যই করেন নি, এমন ক্ষুদ্র জিনিসও যেখানে হ্যাকিং এর প্রতিকারে জানতে হয়, আপনাকে শুরু করার জন্য কত লম্বা লিস্ট করে দিতে হবে আপনিই চিন্তা করে দেখুন! হ্যাকিং কখনোই দু-চারটে টিউটোরিয়াল আর হাজারখানেক ওয়েবসাইট হ্যাক করার মধ্যেই সীমাবদ্ধ জিনিস নয়! এর পরিসর বিস্তর এবং জানার কোন শেষ নেই..

####

What is HTTPS? Am i safe – What is Https?
Where did you see the PUBLIC HTTPS thing? Did not see, but is always in front of your eyes every day! For example, if you copy a Facebook link when you enter Facebook, you will see that the link starts with https. What is https today, and how it plays a role in cybersecurity. Many people look at the word secure and think that they may be safe in all respects. However, no one really tries to make sure that they are safe in anything. Today’s topic is what https really means and why it’s used. And does having https mean my site or information is safe? Sadly, in our country, hackers are busy making fake ready-made hackers by leaving videos on YouTube for help. No one has time to explain the details! They are believers in the work! Hey brother, believing good things at work, putting knowledge inside your belly and teaching Tia the bird to teach yourself how to teach yourself? Not at all! If everything had ended with video, there would be no shortage of self-taught people using youtube! However, do not say anything else! Let’s see what HTTPS really is and what it has to do with it!
From wikipedia,
Hypertext Transfer Protocol Secure, or HTTPS, is one of the most widely used secure computer network protocols on the Internet.
Simply put, if your data or information goes to another device via the Internet, it goes through a medium. Now, if anyone gets that information while going out, is your information safe? Don’t! Things can be made easier by the example of the letter! Suppose you want to send a letter to one of your friends, through another. What did he do, he told you his name instead of your name! You’re happy! Where the girl will not fall! But alas! From the next day, you will see your favorite girl next to your friend! What kind of trial? So, why do you need HTTPS? That is, the information that is being sent, that it should not be changed, is the protocol for sending information (those who understand computer networking or data communication, to know what the protocol is, to ensure security) is HTTPS. The method of stealing your information is called “man in the middle attack” (MITM) in hacking terms. And to avoid this, it is important to use HTTPS or secure connection. Now do not write the details of how the data or data is encrypt and sent, there is internet. If you want to know. So, someone using HTTPS means that their website or information is secure, but not so! What HTTPS is doing here is securely passing your information to it. Diameter! However, if the hacker hacked your device or where it sent the information, then your information was hacked again! You have HTTPS on it, but you can damage your site by thinking about how it leaked! Anyway, hopefully you understand what HTTPS is and why it’s used. There is more to know about the Internet! Many people ask me, “Brother, what do I need to know if I want to start hacking?” Do you see the text “Your connection to the site is secured”? This little or no you noticed, even the smallest things you need to know about hacking remedies, think how long you have to list to get started! Hacking is never a limitation in hacking two or four tutorials and thousands of websites! Its range is wide and there is no end to it