গুরুত্বপূর্ণ তথ্য সবার জানা উচিত(.Important information should be known to everyone.)

গুরুত্বপূর্ণ তথ্য সবার জানা উচিত
——————————————————
জানেন বোতলের নিচে ত্রিকোণ চিহ্নটা কেন থাকে?

আমারা না বুঝেই দিনের পর দিন এই সব প্লাস্টিকের বোতল ব্যবহার করে থাকি। অনেকে তো বাচ্চার দুধ ভর্তি প্লাস্টিকের ফিডিং বোতলটাই গরম করে বসেন। প্লাস্টিক বোতলের এমন যথেচ্ছ ব্যবহার আদোও কি স্বাস্থ্যকর? এ বিষয়ে বাচবিচার  আমরা করি না। তাই প্লাস্টিক বোতলের তলায় থাকা ত্রিকোণ চিহ্নের মানেটা বুঝে নিলে অনেক সমস্যার সমাধান হয়ে যেতে পারে নিমেষে।

প্লাস্টিকের বোতলের নিচের চিহ্ন

১. ত্রিকোণ চিহ্ন— এটা আসলে প্লাস্টিক বোতলের চারিত্রিক ইনডেক্স। এই চিহ্নটা থাকলে বোঝা যায় বোতলটি বিধিসম্মতভাবে তৈরি। কিন্তু, বোতলটা ব্যবহারের কতটা নির্ভরযোগ্য বা কী ধরনের জিনিস তাতে রাখা যাবে, তা ত্রিকোণ চিহ্নের মধ্যে থাকা সংখ্যা দ্বারা বোঝা যায়।

২. ত্রিকোণের মাঝে ১ সংখ্যা থাকলে— এর মানে বোতলটি একবারই মাত্র ব্যবহার করা যাবে এবং বোতলটিতে পলিথিলিন টেরেপথ্যালেট প্লাস্টিক ব্যবহার করা হয়েছে। এই ধরনের বোতল বহুব্যবহারে স্বাস্থ্যের পক্ষে হানিকারক।

৩. ত্রিকোণের মধ্যে ২ সংখ্যা থাকলে— এই ধরনের প্লাস্টিক বোতলে ঘন পলিথিন ব্যবহার করা হয়েছে। মূলত শ্যাম্পু বা ডিটারজেন্ট রাখার ক্ষেত্রে এই ধরনের বোতল ব্যবহার হয়।

৪. ত্রিকোণের মধ্যে ৩ সংখ্যা থাকলে— এই ধরনের বোতল বেশি ব্যবহার করা উচিত নয়। কারণ, এই বোতল তৈরি হয় ‘পোলিভিনিল ক্লোরাইড’ বা ‘পিভিসি’ থেকে। এতে ক্যানসার হওয়ার আশঙ্কা থাকে। ‘পিনাট বাটার’ রাখতে এই বোতল ব্যবহার করা হয়।

৫. ত্রিকোণের মধ্যে ৪ সংখ্যা থাকলে— এই ধরনের প্লাস্টিক বহু ব্যবহারের উপযোগী। বিশেষ করে, প্লাস্টিকের প্যাকেটে এই চিহ্ন প্রচুর দেখা যায়। খুব দামি বোতলে এই চিহ্ন থাকে।

৬. ত্রিকোণের মধ্যে ৫ সংখ্যা থাকলে— এই ধরনের প্লাস্টিক একদম নিরাপদ এবং ব্যবহারের যোগ্য। আইক্রিম কাপ বা সিরাপের বোতল অথবা খাবারের কন্টেনারে এই ধরনের চিহ্ন দেখা যায়।

৭. ত্রিকোণের মধ্যে ৬ অথবা ৭ সংখ্যা থাকলে— প্লাস্টিকের রেড কার্ড বলা হয় একে। এই ধরনের প্লাস্টিক মারাত্মক রকমের ক্ষতিকারক। কারণ এই ধরনের প্লাস্টিক তৈরি হয় পলিস্টিরিন এবং পলিকার্বনেট বিসফেনল-এ। এটা মানুষের মধ্যে হরমোন সমস্যা তৈরি করে। ক্রমাগত এই ধরনের প্লাস্টিকের ব্যবহার ক্যানসারের প্রবণতা বাড়ায়।
….

####

Important information should be known to everyone
————————————————– —-
Do you know why the triangle is under the bottle?

We use these plastic bottles day after day without understanding. Many sit in a plastic feeding bottle filled with baby’s milk. Is such healthy use of plastic bottles really healthy? We do not practice in this regard. Therefore, understanding the meaning of the triangle mark on the bottom of the plastic bottle can solve many problems.

The bottom of the plastic bottle

১. Triangle – This is actually the characteristic index of the plastic bottle. If this is a sign, the bottle is legally made. However, the number of items in the triangle signifies how reliable or what type of item the bottle is to be kept.

2. If there are 3 numbers in the middle of the triangle – that means the bottle can be used only once and the bottle uses polyethylene terephthalate plastic. This type of bottle is harmful to multi-use health.

৩. If there are 2 numbers in the triangle – this type of plastic bottle uses dense polythene. This type of bottle is mainly used for keeping shampoo or detergent.

৪. If the triangle has 4 numbers – this type of bottle should not be used too much. This bottle is made of ‘polyvinyl chloride’ or ‘PVC’. There is a possibility of cancer. This bottle is used to hold ‘peanut butter’.

৫. If there are 3 numbers in the triangle – this type of plastic is very useful. In particular, these marks can be seen in plastic packets. Very expensive bottles have this mark.

৬. If there are 3 numbers in the triangle – this type of plastic is very safe and usable. Such marks are seen in ice cream cups or syrup bottles or food containers.

৭. If a triangle has a number of 3 or 4 – it is called plastic red card This type of plastic is deadly harmful. Because such plastics are made of polystyrene and polycarbonate bisphenol. It creates hormone problems in humans. Continued use of such plastics increases the tendency for cancer.
Collected